বাদশাহ শাহরুখ খানের কিছু অজানা তথ্য…

0
75

ছোট্ট বাচ্চা থেকে বয়স্ক সবাই বলিউড কিং শাহরুখ খান -কে সবাই ভালোবাসে। সবাই চায় একবার তার সাথে একটা সেল্ফি পেতে।

তাঁর ব্যক্তিগত জীবনে কি হচ্ছে কি হবে তা নিয়ে তা নিয়ে সবার জানার আগ্রহের শেষ নেই বটে..

 

তাহলে চলুন জেনে নিই আমাদের বাদশাহ শাহরুখ খানের কিছু অজানা তথ্য..

 

প্রথম জীবনে:

 

১. আমরা সবাই জানি ২রা নভেম্বর মুম্বাই এর Mannat এর সামনে তো ভক্তদের ভিড় দেখাই যায় গুরুদেবের দর্শনের জন্য একবার।

হ্যা ১৯৬৫ সালের ২রা নভেম্বরে। কিন্তু দিল্লিতে তাঁর জন্ম হয়। শাহরুখ খানের শৈশব কেটেছিল রাজেন্দ্রনগর এলাকায়।

 

২. ছোটবেলা থেকেই শাহরুখ খান খেলাধুলার প্রতি অনেক টান ছিল তার। অবসার সময়ে মূলত তিনি খেলাধুলা করতেন।

 

শিক্ষা স্থান:

 

৩. তার প্রাথমিক শিক্ষালয় ছিল ‘জামিলা মিলিয়া ইসলামিয়া’ । ‘সেন্ট কলম্বাস’ থেকে তিনি শিক্ষা লাভ করেন। তিনি ‘ National school of Drama’ -তে পড়াশোনাও করেন । এরপর ‘ Hansraj College থেকে তিনি ডিগ্রি লাভ করেন।

 

পারিবারিক জীবন:

 

৪. ১৫ বছর বয়সে শাহরুখ খানের বাবা ক্যান্সারে মারা যান ফলে পরিবারের কিছুটা দায়িত্ব তার কাঁধে আসে, যেহেতু পরিবারের বড়ো ছেলে।

 

৫. এরপর শাহরুখ খান তখন ১৮ আর গৌরি তখন ১৪ , প্রথম দেখাতেই শাহরুখ প্রেমে পড়ে যায় গৌরির ‌। তারপর অনেক বাধা থাকা সত্ত্বেও শুরু হয় তাদের প্রেম।

 

৬. ১৯৯১ সালে ২৫শে অক্টোবর শাহরুখ খান পাঞ্জাবের ব্রাহ্মন পরিবারের মেয়ে গৌরি এবং তার প্রেমিকা দুজনে অনেক বাধাবিপত্তি পেড়িয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। অবশ্য তা দুই পরিবারের উপস্থিতিতেই।

 

৭. ১৯৯৭ সালে তাদের প্রথম সন্তান আরিয়ান খান হয়। এর তিন বছর পর অর্থাৎ ২০০০ সালে তাদের একটি কন্যা সন্তান হয়, নাম সুহানা। এবং ২০১৩ সালে আব্রাম খান হয়।

 

চলচ্চিত্র জীবন:

 

৮. বাদশাহ হয়ে ওঠার গল্পটা খুব সহজ নয়। ১৯৮৮ সালে তাকে প্রথম ‘ফৌজী’ টেলিভিশন সিরিয়ালে কমান্ডো অভিমন্যু রাই চরিত্রের মাধ্যমে অভিনেতা হিসেবে দেখা যায়। এরপর ১৯৮৯ সালে ‘সার্কাস’ সিরিয়ালে তিনি কেন্দ্রীয় ভূমিকায় শাহরুখ খানকে দেখা যায়।

 

৯. এরপর শুরু হয় তার বাদশাহ হওয়ার কাহিনী , ১৯৮৮ সালে ‘ফৌজী’তে অভিনয়ের সময় হেমা মালিনীর চোখে পড়ে তার অভিনয়। এরপর তিনি তার ছবি দিল আশানা হ্যায় অভিনয়ের সুযোগ দেন।

 

১০. তার প্রথম বলিউডের হিরো হিসাবে কাজ “দিওয়ানা” ছবিতে,১৯৯২ সালে এই ছবিতে তার বিপরীতে দিব্যা ভারতী অভিনয় করেছিলেন। এরপর খলচরিত্রে অভিনয় করে তিনি সবার মন জয় করেছেন।

 

১১. আজকে যে বলিউড কিং সে একসময় দিনে ২০টাকা বেতন পেত। তাই শাহরুখ খান সবসময় বলেছেন নিজের উপর হাল ছেড়ো না, বিশ্বাস রাখো।

 

অন্যান্য কর্ম:

 

১২. শাহরুখ খান অভিনয় ছাড়াও বেশ কয়েকটি ছবিতে প্রযোজক হিসেবে কাজ করেছেন। তিনি ১৯৯৯ সালে “ড্রিমজ আনলিমিটেড” নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠিত করেছেন।

 

১৩. শুধু মাত্র নায়ক নয় । তিনি বিভিন্ন রিয়ালিটি শো তে সঞ্চালকের ভূমিকা নিয়েছিলেন। ‘কৌন বানে গা কারোর পাতি’, ‘ কেবিসি’ ।

 

১৪. এছাড়া তিনি আই.পি.এল -এ কোলকাতা নাইট রাইডার্স এর মালিক।

 

১৫. অনেকেই হয়তো জানেন না সম্প্রতি শাহরুখ খান অ্যাসিড আক্রান্তদের জন্য ‘Meer Foundation’ নামক একটা NGO খুলেছেন।

 

পুরস্কার:

 

১৬. তার প্রথম ফ্লিম ফেয়ার শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পান “বাজিগর” ছবির জন্য। এছাড়া তিনি বহুবার শ্রেষ্ঠ অভিনেতার জন্য পুরস্কার প্রাপ্ত হন; ‘দিওযানা’, ‘ দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ ,‘দিল তো পাগাল হ্যায়’ , ‘ মোহাব্বাতে ‘, ‘দেবদাস’ এছাড়াও আরো অনেক ছবিতেই তিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পান।

 

১৭. ২০০০ সালে চলচ্চিত্রের জগতে অসাধারণ কাজের জন্য তাকে ভারত সরকার ‘পদ্মাশ্রী’ পুরস্কার দেন।

 

সম্পত্তি:

 

১৮. শাহরুখ খান বিশ্বের ৫০ তম ক্ষমতাশালী ব্যাক্তিদের একজন। এবং

বলিউড তারকাদের থেকে তৃতীয় ধনী ব্যক্তি হচ্ছে শাহরুখ খান।

 

১৯. শাহরুখ খানের প্রায় ২৫০০ কোটি সম্পত্তি রয়েছে।

 

২০. দুবাইয়ে তার একটি নিজস্ব ভিলা আছে। প্রায় ১৪০০০ ফুট বর্গ জুরে এটি তৈরী।