পুজোর মুখে ফের নিম্নচাপ, আবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস!

0
3995

 

 পুজোর মুখে ফের নিম্নচাপ, আবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস!

 

বাকি আর হাতে গোনা কয়েকটা দিন। মাস ফুরোলেই শুরু হবে শারদোৎসব। কিন্তু পুজোয় কি এবার বৃষ্টি হবে? কী বলছে হাওয়া অফিস?

 

কখনও মেঘ তো কখনও রোদ। গত কয়েকদিন ধরে মেঘের অবস্থা ঠিক এরকমই। আর মেঘের এই খামখেয়ালিপনার কারনে দুর্গাপুজোর আগে বাঙালির মনে জমেছে চিন্তার মেঘ। ইতিমধ্যেই হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে দুর্গাপুজোর সময় বা মহালয়ার পর থেকে বৃষ্টির সম্ভাবনা প্রবল, 

সোমবার কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

পুজোর প্রস্তুতি আর কেনাকাটায় কিছুটা হলেও ছেদ পড়তে পারে। অনন্ত দুদিনের জন্য। নেপথ্যের নিম্নচাপের হাতছানি।  

 

 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তরের ৫ জেলা ও দক্ষিণের ৫ জেলায় আগামী ৪৮ ঘণ্টার জন্য ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামিকাল, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সোমবার আংশিক মেঘলা আকাশ। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

 

 

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা দ্রুতই নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। মধ্যপ্রদেশের ওপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। যার জেরে বৃষ্টির সম্ভাবনা।

 

 

 

সোমবার কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

 

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৯৫ শতাংশ। সামান্য বৃষ্টি হয়েছে।

 

গুজরাট উপকূলে আরব সাগরে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে গুজরাট ও সংলগ্ন এলাকায় ভারি থেকে অতি ভারি বৃষ্টি ও সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা রয়েছে।