মারা গেলেন “শোলে”র “কালিয়া”, শোকের ছায়া বলিউডে…

বলিউড

বলিউডেত বর্ষীয়ান অভিনেতা বিজু খোটে (৭৭) আর নেই। সোমবার (৩০ সেপ্টেম্বর) ভোর ৬টা ৫৫ মিনিটে মুম্বাইয়ের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। শরীরের একাধিক অঙ্গ বিকল হয়ে যাওয়াতে তার মৃত্যু হয়েছে।

 

বিজুর ভাইয়ের মেয়ে ও অভিনেত্রী ভাবনা বালসাভার বলেন, ‘আজ ভোর ৬টা ৫৫মিনিটে নিজ বাড়িতে ঘুমন্ত অবস্থায় তার মৃত্যু হয়েছে। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তার শরীরের একাধিক অঙ্গ বিকল ছিল। তিনি হাসপাতালে মৃত্যু বরণ করতে চাননি, তাই তার ইচ্ছাতেই আমরা কিছুদিন আগে তাকে বাড়িতে নিয়ে আসি। ওনার মতো একজন অভিনেতা চলে যাওয়ায় আমাদের সবার জন্য বড় ধরনের ক্ষতি হয়ে গেল।

 

তিনি আরও বলেন, হাসপাতাল থেকে ছুটি করে বাড়িতে নিয়ে আসায় কাল হল তাঁদের পরিবারের।

 

এই প্রবীণ অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সিনেমা মহলে। জানা গিয়েছে সোমবার সকাল ১১ টার সময় চন্দন ওয়াদিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

 

হিন্দি এবং মারাঠি সিনেমা মিলিয়ে প্রায় ৩০০ টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন বিজু খোটে। ‘আব তেরা ক্যায়া হোগা কালিয়া’ এক লহমায় নিশ্চয় সকলের মনে পড়ে গিয়েছে ‘শোলে’ (Sholay) সিনেমায় আমজাদ গব্বর খানের বিখ্যাত অভিনয় ও অভিব্যক্তি সিনেমায় ডাকাত সর্দার আমজাদ খান অভিনীত গব্বরের সঙ্গী কলিয়ার ভূমিকার তাঁর অভিনয় আজও অবিস্মরণীয় দর্শকদের মনে। তাঁর ডায়লগ ‘সর্দার ম্যায়নে আপকা নামক খায়া হ্যায়’ আজও ব্যাপক জনপ্রিয়। আমির খান এবং সলমান খানের ‘আন্দাজ আপনা আপনাতে’ ‘গলতি সে মিসটেক হো গ্যয়া’ তাঁর আরেকটি বিখ্যাত সংলাপ।

জনপ্রিয় এই অভিনেতার মৃত্যুতে তাঁর ভক্তরা টুইটারে শোকজ্ঞাপন করেছে। সোলের কালিয়া এবং আন্দাজ আপনা আপ্না’এর রবার্টের মৃত্যুতে শোকস্তব্দ গোটা বলিউড। সোলের কালিয়া হোক বা আন্দাজ আপনা আপনার রবার্ট তাঁর অভিনয়ের সংলাপ গুলি ছোট ছোট হতে পারে কিন্তু তাঁর জনপ্রিয়তা তাঁর মৃত্যুর পরেও সমান ভাবে অমলিন থেকে যাবে সিনেমাপ্রেমি তথা দর্শকদের মনের কোঠায়। বিজু খোটের মৃত্যুতে শোকস্তব্দ আরেক ভক্ত এদিন টুইটারে লিখেছেন, ‘কালিয়া অমর’

 

২০১৮ সালে ‘জানে খুন দে ইয়ারুন’ সিনেমায় তাকে সর্বশেষ অভিনয় করতে দেখা গেছে। এছাড়া ‘গোলমাল ৩’ (২০১০), ‘অতিথি তুম কাব যাওগি’ (২০১০), ও ‘আজব প্রেম কি গজব কাহানি’ (২০০৯) সিনেমাতেও তার অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে।

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *