জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে কেন??

জানা-অজানা

যারা জিন্সের প্যান্ট পড়ে থাকেন তারা নিশ্চয়ই জানেন সচরাচর জিন্সের প্যান্টে সামনের দিকে দুটি পকেট থাকে। আবার এই পকেটের মধ্যেই আরেকটি ছোট পকেট থাকে। এই ছোট পকেটটি আমরা সবাই নিজের প্রয়োজন মতো করে ব্যবহার করে থাকি! তবে কখনও কি মনে প্রশ্ন জেগেছে এই ছোট পকেট টি কিসের জন্য রাখা হয় জিন্সের প্যান্টে?? শুধুই কি ডিজাইনের জন্য নাকি এর পেছনে রয়েছে অন্য কোনো কারণ??

সেই আদিকাল থেকেই যখন থেকে জিন্সের প্যান্ট প্রচলন হয়েছে তখন থেকেই জিন্সের প্যান্টে ছোট পকেট রাখা হয়। এবং এখনো সেই ছোট পকেটের প্রথা চলে আসছে। এটি আমরা আমাদের প্রয়োজন মত ব্যাবহার করে থাকি, যেমন যারা গিটার বাজান তারা গিটারের পিক, আবার কেউ কেউ পেনড্রাইভ তো আবার কেউ কেউ খুচরো পয়সা রেখে থাকেন এই ছোট পকেট এ। আবার অনেকেই আছেন যারা হয়তো কিছুই রাখেন নাই পকেট এ। তবে এক গবেষণায় জানা গেছে এই ছোট পকেটটি জিন্সের প্যান্টের সামনে এক বিশেষ দরকার এর জন্য রাখা হয়েছিল।

বহুদিন আগে প্রায় ১৮০০ শতকের কথা। পশ্চিম অঞ্চলে রোদের মধ্যে মাঠে কাজ করতেন তামাটে চেহারার কাউবয়রা। সাহেবদের মতো পায়জামা না পড়ে তাদের পছন্দের কাপড় ছিল জিন্সের প্যান্ট। এবং সে সময় একটি রীতি ছিল ঘড়ি হাতে নয় বরং পকেটে রাখা হতো। তাই কাউবয়দের পছন্দের জিন্সের প্যান্টের সাথে জোড়া হয় একটি ছোট পকেট যাতে তারা সহজেই ঘড়িটি রাখতে পারে তাদের সেই ছোট পকেট এ। তবে হাত ঘড়ি প্রচলনের পর থেকে মানুষ ব্যবহার করতে থাকে এবং এর পকেট ঘড়ির ব্যবহার প্রায় কমে যায় তার সাথে সাথেই জিন্সের প্যান্টের এই ছোট পকেট এর ব্যবহার কমে যায়। তবে ব্যবহার কমে গেলেও এই ছোট পকেট জিন্সের প্যান্ট থেকে চলে যায় নি রয়ে গেছে সেই প্রথা এবং আজও চলে আসছে সেই ছোট পকেট।

লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং অন্যদের জানতে সাহায্য করুন জিন্সের প্যান্টে ছোট পকেট এর কাজ কি।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *