5 টি সেরা কলকাতার স্ট্রিট খাবারের আইটেম এবং কোথায় তা খুঁজে পাবেন জেনে নিন

দেশ দেশ-বিদেশ

কলকাতা রাস্তার খাবার প্রতিদিনের কলকাতানরা প্রতিদিন খেয়ে ফেলে। কলকাতা ভারতের জনপ্রিয় সাংস্কৃতিক রাজধানী হিসাবে পরিচিত কিন্তু এটি খাদ্যে স্বর্গের নামেও পরিচিত, কারণ এটি সুস্বাদু রাস্তার খাবার সরবরাহ করে। কলকাতা ভারতের রাস্তার খাবারের রাজা, যা অন্যান্য ভারতীয় রাজ্যের মুখোশ নয়, বরং অন্যান্য দেশ যেমন প্রথাগত চীনা ও তিব্বতী খাদ্য সরবরাহ করে।

কলকাতার সেরা আইটেম রাস্তার খাবার:

1. পুচকা:

5-best-kolkata-street-food-items-find puchka

পুচকা, পানী পুরি নামেও পরিচিত, মিষ্টি, মসৃণতা এবং crunchiness একটি সমন্বয় এবং সবচেয়ে iconic রাস্তার খাবার। এটি অনেকগুলি ধরনের হয় যেমন দই, তরমুজ জল, পুদিনা জল এবং কখনও কখনও এমনকি ভদকা শট। যদি কোন প্রেমিক প্রেমিককে তাদের ভালবাসার বর্ণনা দেওয়ার সুযোগ পায়, তারা বলতে পারে:

“যখন আমি পাতলা ভাজা বলগুলো (মশলা মেশানো আলু ভরাট করে এবং তেতুল-জোলে ডুবিয়ে ) পুরোটা আমার মুখে রাখি, তখন এটি আমার মুখের মধ্যে বিশ্বের সবচেয়ে সুন্দর অনুভুতি জাগায়  এবং আমাকে আরও খেতে বাধ্য করে । এটা আমার জন্য একটি appetizer হিসাবে কাজ করে, যতই আমি খাই, ইচ্ছে করে আরো চাই। ”

যেখানে খেতে:

সাউদারন এভিনিউয়ের বিবেকানন্দ পার্কে দিলিপ দার পুচকা , যা কলকাতার সবচেয়ে বিখ্যাত পুচকা স্টল।

2. মোমো: 

5-best-kolkata-street-food-items-find momo

মোমো, হালকা এবং ভর্তি থালা, কলকাতার রাস্তার খাবারের সাম্প্রতিক সংযোজন হয়ে উঠেছে। এটি একটি আশ্চর্যজনক ডাম্পলিং যা পাইপিং গরম স্যুপ (চিকেন এবং নুডলের তৈরি) দিয়ে পরিবেশিত। কলকাতা রাস্তার খাবারের রাজা মোমোকে চিকেন বা সবজি যোগ করা হয়েছে।

যেখানে খেতে:

রবীন্দ্র সদন মেট্রো প্রস্থান এবং নিউ মার্কেট এলাকায় সর্বদা ভরে থাকে ছাত্রদের সাথে ভিড়ে এবং এই আশ্চর্যজনক মোমোর সেরা স্থান।

3. ঘুগনি চাটঃ 

5-best-kolkata-street-food-items-find gugni chat

ঘুগনি চাট একটি সাধারণ কলকাতা রাস্তার খাবার যা সাদা বা হলুদ মটরশুটি থেকে তৈরি করা হয় যা কাটা পেঁয়াজ, নারিকেল, টমেটো, ধনে পাতা এবং সবুজ মরিচ, প্রচুর পরিমাণে তরমুজ জল, এবং মশলা মিশ্রন। তেল / মাখন / ঘি। ঘুগনি চাট গরম পরিবেশিত হয় এবং শীতের ঋতুতে প্রচুর চাহিদা থাকে।

যেখানে খেতে:

রেলওয়ে প্লাটফর্মে, চলমান ট্রেন, একাডেমী ঘুগ্নি বিক্রেতারা, চা স্টল ইত্যাদি পাওয়া যায় তবে ডেকের স্ট্রীটে ডগ্রে রাস্তায় ঘুগনি চেষ্টা করতে হবে।

4. ঝাল মুরি:

5-best-kolkata-street-food-items-find jhal muri

ঝাল মুড়ি সবচেয়ে জনপ্রিয় প্রিয় কলকাতা রাস্তার খাবার। এটি হালকা, tangy, ভরাট এবং সম্পূর্ণরূপে সন্তুষ্ট ডিশ যা মশলা, চিনাবাদাম, চিনাচুর, ভুয়া, মরিচ, টমেটো, ধনুর্বন্ধনী, কাটা পেঁয়াজ, নারকেল অংশ, বাদাম, এবং মশলা যা বিভিন্ন উপাদান সঙ্গে মিশ্রিত করা হয় মিশ্রিত করা হয় এবং সরিষা তেল নিক্ষেপ। এটা সংবাদপত্র তৈরি একটি থলি পরিবেশন করা হয় এবং একটি নিখুঁত Teatime জলখাবার হতে পারে।

যেখানে খেতে:

ট্রায়াঙ্গুলার পার্কে ঝাল মুরির স্বাদ নিতে হবে।

5. তেলেভাজাঃ

5-best-kolkata-street-food-items-find televaja

তেলেভাজা বিভিন্ন রকমের মশলা, ট্যানি চটনির এবং অনেক গভীর ভাজা মরিচ দিয়ে সাধারণত পেঁয়াজ, বীটরুট, কুমড়া এবং বিভিন্ন অন্যান্য শাকসব্জিতে দিয়ে তৈরি হয়। তেলেভাজা প্রতিটি সুস্বাদু তৈলাক্ত খাবারের  মধ্যে কয়েকটি সাধারণ নাম, পেয়জী, ব্রিনজাল ফ্রাই, আলোর কাটা, সবজি চপ, ভাজা মাছ, মটন চপস, আমার চপ, আডার চিপ, কাঁচা আমো।

যেখানে খেতে:

গারিয়াট, বর্ধন বাজার, ছয় রাসেল স্ট্রিট এবং ফয়ার্লি প্লেস তেলেভাজা প্রেমীদের জন্য প্রিয় গন্তব্যস্থল।

যদি কোন কলকাতা রাস্তার খাদ্য আইটেম আমরা মিস করি, দয়া করে আমাদের জানান। ভালো লাগলে শেয়ার করুন অন্যদের সাথে, এই ধরনের অন্যান্য আপডেট পেতে আমাদের পেজটি লাইক করুন, আপনার মতামত জানাতে এখানে কমেন্ট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *