হিন্দুরা ১০৮ সংখ্যাটিকে কেনো পবিত্র বলে মানেন? না জানলে জেনে নিন

লাইফস্টাইল
Image: Internet

অষ্টোত্তর শততাম থেকে শুরু করে সূর্য নমস্কার এরকম বিভিন্ন প্রথাতেই হিন্দুরা ১০৮ সংখ্যাটি ব্যবহার করে থাকে।কিন্তু কখনো ভেবে দেখেছেন শুধু এই সংখ্যাটিই ব্যবহার করা হয় কেনো!অন্য কোনো সংখ্যাও তো নেওয়া যেতে পারতো!

Image: Internet

যদি আপনি মনে করেন এই সংখ্যাটি ধর্মীয় কারণের জন্য বেছে নেওয়া হয়েছে তাহলে আপনার এই ধারণা ভুল।কারণ শুধু ধর্মীয় নয় এর পেছনে রয়েছে নানা বিশ্বাস এছাড়া প্রাচীনকালে জ্যোতির্বিজ্ঞানের অঙ্ক।

চলুন প্রথমে বিশ্বাসের দিকেই আসা যাক।বৈদিক তত্ত্ব অনুযায়ী এই ১০৮ সংখ্যাটি পবিত্র।এছাড়া আমাদের অস্তিত্বের প্রমাণও এই ১০৮ সংখ্যাটিই।বেদ মিলিয়ে মোট উপনিষদও রয়েছে ১০৮টি।এছাড়া আমাদের দেশে ১০৮টি পবিত্র তীর্থস্থান রয়েছে।

Image: Internet

দেহতত্ত্বেও রয়েছে ১০৮ সংখ্যাটি বিশেষ উল্লেখ।সেখানে বলা হয়েছে আমাদের শরীরে মোট ১০৮টি এমন বিশেষ স্থান রয়েছে যেগুলিতে সংযোগ স্থাপন করা সম্ভব।আর এটি করতে যারা সফল হবেন তারাই হবে বিশেষ শক্তির অধিকারী।সেইজন্য সূর্য প্রণাম মন্ত্র এছাড়া মালা জপের ক্ষেত্রেও এই সংখ্যাটির বিশেষ ব্যবহার করা হয়ে থাকে।

শুধু তাই নয় একসময় এটাও বিশ্বাস করা হতো যে পৃথিবী থেকে চন্দ্র ও সূর্যের যা দূরত্ব রয়েছে তা পৃথিবীর ব্যাসের ১০৮ গুণ।এই হিসাবেই ধরা হতো মানুষের দেহের বাইরের অংশ থেকে অন্তরাত্মার দূরত্ব ১০৮ একক।

তাই বৈদিক যুগের বিশ্বাস,অঙ্ক আর ধর্মীয় প্রথার জন্য এই ১০৮ সংখ্যাটি আজও পবিত্র বলে বিরাজমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *