সরকারি চাকরিতে এবার সংরক্ষণ থাকবে জেনারেল কোটাও – নতুন সিদ্ধান্ত মোদি সরকারের

দেশ দেশ-বিদেশ
Source:- India TV

লোকসভা ভোটের আগে কেন্দ্রের নতুন সিদ্ধান্ত জেনারেল ক্যাটাগরির বেকার ছেলেমেয়েদের জন্য দারুন খুশির খবর নিয়ে আসছে। এবার থেকে সরকারি চাকরিতে জেনারেল দের জন্য 10% পদ সংরক্ষণ করতে চলেছে মোদি সরকার। জেনারেল ক্যাটাগরিতে যারা আর্থিকভাবে পিছিয়ে রয়েছে তাদের জন্য এই সংরক্ষণের নিয়ম চালু হতে চলেছে। শুধু সরকারি চাকরি গান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গুলিতে এই সংরক্ষণের নিয়ম জারি হবে। মন্ত্রিসভার তরফ থেকে এই নিয়মের প্রতি সবুজ সংকেত রয়েছে তাই লোকসভা ভোটের আগে সংবিধানের নিয়ম সংশোধন করে এই নতুন নিয়ম চালু করতে চলেছে মোদী সরকার।

Source:- Internet

আজ মঙ্গলবার শীতকালীন অধিবেশনের শেষ দিন। তাই অনুমান করা যাচ্ছে এই দিনেই আইন সভায় পেশ করা হতে পারে এই নতুন নিয়মটি। কারা পড়বেন এই সংরক্ষণ এর আওতায় – ‌

চাষযোগ্য জমি সেক্টরের নিচে থাকতে হবে। ‌ পরিবারের বার্ষিক আয় আট লক্ষ্যে নিচে থাকতে হবে। ‌ পরিবারের ব্যবহারযোগ্য বাড়ি হাজার স্কয়ারফীটের কম হতে হবে। ‌ মুনিসিপালিটি অঞ্চলের বাইরে বাড়ি হলে 209 গজের কম জায়গায় বাড়ি থাকতে হবে। ‌ মিনড়িটি অঞ্চলে বাড়ি থাকলে কমপক্ষে 109 গজের কম জায়গায় বাড়ি থাকতে হবে।

তবে এই ব্যাপারটিতে বিজেপিকে পাল্টা তো দিচ্ছে বিরোধী রাজনৈতিক দলগুলি। আগামী লোকসভা ভোটের জন্যই এমন নতুন নিয়ম মেনে ভোটের কোষাগার সংরক্ষণ করতে চলেছে মোদী সরকার এমনটাই দাবি করছে বিরোধী দলগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *