মশার কামড়ে প্রেগন্যান্ট হয়ে যাচ্ছে প্রাপ্তবয়স্ক মেয়েরা!

দেশ-বিদেশ বিদেশ

চিরুলি মশা নামক এক ধরনের মশার কামড়ে সম্প্রতি প্রাপ্তবয়স্ক মেয়েরা প্রেগন্যান্ট হয়ে যাচ্ছ। আর তাই স্পেনিশ সরকার তথাকথিত চিরুলি মশা সম্পর্কে সবাইকে সতর্কতা জানিয়ে দিয়েছেন। স্পেনের তিনটি অঞ্চলে এমন ঘটনা ঘটছে বলে জানা গেছে। সর্বপ্রথম এ মশা উগান্ডা ও কেনিয়াতে দেখা যায়।

পরিসংখ্যানে জানা যায়, এই দুটি দেশেই ২০১৬ সালে অনেক মহিলা এই মশার কামড়ে গর্ভবতী হয়ে যায়। এছাড়া আফ্রিকাতে ২০০০ জন মহিলার গর্ভধারণের জন্য এ মশা দায়ী। এটি এমন এক প্রজাতির মশা যা বিবর্তিত হয়ে এমন ক্ষমতাসম্পন্ন হয়েছে যে এটি এক ধরণের বিশেষ স্পার্ম আপনার শরীরে অনুপ্রবেশ করাতে পারবে যা রক্তের সাথে মিশে নারীর ডিম্বানুকে নিষিক্ত করতে পারে (পুরুষের ক্ষেত্রে এমন কোন ঘটনা এখনো দেখা যায়নি)।

মশার কামড়ে কিভাবে প্রেগন্যান্ট হয় এটি এখনো অস্পষ্ট। আর এ মশা কিভাবে স্পেন পৌছালো সেটিরও কোন হদিস খুঁজে পাচ্ছে না তারা। এ জন্য সকল গর্ভবতী মায়েদের চেকআপ করার নির্দেশ দেয় স্পেনিশ সরকার। মশা নিধনে দেশটি বিভিন্ন পদক্ষেপ গ্রহন করে এবং সাধারণ মানুষকে এ ব্যপারে সতর্ক থাকার নির্দেশ দেয়।

তাই এসব শুনে অনেকেই আতঙ্কের মধ্যে রয়েছেন। তবে আমাদের দেশে এরকম কোনো ঘটনা এখন পর্যন্ত ঘটেনি। তাই আতংকিত হবারও কোনো কারণ নেই। পরবর্তীতে কোনো তথ্য পেলে তা অবশ্যই জানিয়ে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *