মদ্যপানের থেকে বেশি ক্ষতিকারক গরুর দুধ – এমনটাই দাবি করলেন বৈজ্ঞানিক

0
198
Source:- Internet
Source:- Internet

কোন খাবার স্বাস্থ্যের পক্ষে ভালো এবং কোনটা ক্ষতিকর এই নিয়ে নানান ধারণা রয়েছে আমাদের মধ্যে। ছোটবেলা থেকেই শেখানো হত রোজ এক গ্লাস গরুর দুধ খেতে। কিন্তু শৈশব থেকে কৈশোর পার করার পর এই মদের গ্লাসটা যেন বেশি প্রিয় মনে হয় বেশিরভাগ ছেলে মেয়েদের। আসলে কিন্তু এস একেবারেই রটানো কথা। আসুন জেনে নেই বিশেষজ্ঞদের এই ব্যাপারে কি মতামত।

Source:- Internet

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউট্রিশনিস্ট মিস্টার কারিন মিশেল এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রতিবেদনের মাধ্যমে জানিয়েছেন মদ্যপানের থেকে গরুর দুধ অনেকটা বেশি ক্ষতিকারক। কারণ গরুর দুধ মোটেই মানুষের জন্য যথাযথ নয়। বর্তমানে গো চাষীরা গরুর দুধ বাড়ানোর জন্য যেসব খাবার খাওয়া এবং এসব রাসায়নিক প্রয়োগ করে থাকেন তার দ্বারা গরু দীর্ঘদিন দুধ প্রদান করতে সক্ষম থাকলেও সেই দুধ মোটেও মানুষের পুষ্টি যোগ্য নয়।

এই কৃত্রিম রাসায়নিক গুলি মানুষের শরীরে ভয়ানক ক্ষতিকারক প্রভাব ফেলে। এমন কি হতে পারে ক্যান্সারের মতো মারণ রোগ। তাই গরুর দুধের বদলে তিনি পরামর্শ দিচ্ছেন সয়া মিল্ক বা আমন্ড মিল্ক খাওয়ার। তিনি এও জানিয়েছেন মদ্যপান অবশ্যই বিভিন্ন রোগের উৎস হতেই পারে।

Source:- Internet

তবে সামান্য পরিমাণ মদ্যপান ধমনীকে অনেকটা পরিষ্কার রাখতে সাহায্য করে। বিশেষ করে যারা কোলেস্টেরলের রোগী তাদের ক্ষেত্রে মদ্যপানের থেকে দুগ্ধ পান অনেক বেশি ক্ষতিকারক।