বাংলাদেশ নেই বিশ্বকাপ ক্রিকেটের মূলপর্বে, আইসিসির ঘোষণাই হতাশ বাংলাদেশি টিম

ক্রিকেট খেলাধুলা
Source:- bdnews24.com

সামনের বছরেই অর্থাৎ ২০২০ সালে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বকাপ ক্রিকেট খেলা প্রায় সমস্ত আন্তর্জাতিক টিমের একটি চরম প্রত্যাশার জিনিস। আর সেখানেই অংশ নেওয়া অনেক শীত দুটি টিম অর্থাৎ বাংলাদেশ ও শ্রীলঙ্কার। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হয় 12 টি দলের মধ্যে। কিন্তু আইসিসির ঘোষণা অনুযায়ী বিশ্বকাপ ক্রিকেটের মূল পর্বে খেলতে পারবে র্যাঙ্কিংয়ে থাকা প্রথম আটটি দল। বাকি চারটি দল মূলপর্বে খেলার সুযোগ পাবে যোগ্যতা অর্জন পর্বের মাধ্যমে। আইসিসির ক্রম তালিকায় শীর্ষে থাকা ভারত পাকিস্তানের সঙ্গে প্রথম আটটি স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড,অস্ট্রেলিয়া,দক্ষিণ আফ্রিকা,নিউজিল্যান্ড,উইন্ডিজ এবং আফগানিস্তান।

আইসিসির প্রকাশিত তালিকায় বিশ্ব ক্রিকেটের সবচেয়ে পরিচিত দল বাংলাদেশ এবং শ্রীলঙ্কা নেই সেই তালিকায়। আইসিসির তালিকা হিসেবেই নম্বরে রয়েছেন শ্রীলংকা এবং বাংলাদেশের স্থান 10। বেশ কিছুদিন টি-টোয়েন্টি ক্রিকেটে একদমই ভালো পারফর্মেন্স করতে পারেনি এই দুই দল। তাই ক্রমতালিকায় এত নিচের দিকে অবস্থান করছে এই দুটি দল। বলাবাহুল্য শ্রীলংকা আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছেন।

এই দুটি দেশকে যোগ্যতা অর্জনকরি রাউন্ডে খেলতে আসা বাকি ছয়টি দলের সাথে মুখোমুখি হতে হবে। আর সেই খেলায় জিতলে তবেই এই দুটি টিম অর্থাৎ শ্রীলংকা ও বাংলাদেশ মূল পর্বে খেলার সুযোগ পাবে। শ্রীলংকার তারকা মালিঙ্গা এক প্রকার হতাশ হয়েই বলেছেন,”সরাসরি মূল পর্বে খেলতে না পারায় তারা প্রচন্ড হতাশ হয়ে আছেন। তবে পুরো টুর্নামেন্টই ভালো খেলার ব্যাপারে তারা ভীষণ আশাবাদী। টি-টোয়েন্টি টুর্নামেন্টই তারা তিনবার ফাইনাল খেলেছেন এবং এক বার চ্যাম্পিয়ন হয়েছেন, হলে তাদের আশা ছিল তারা প্রথম আটে থাকবে। তবে খুব পড়বে বেশি ম্যাচ খেলে তাদের কি প্রস্তুতি সুযোগ নিতে হবে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *