কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে আগ্নেয়গিরি ও শক্ত শৃঙ্গ জয় করে বিশ্বরেকর্ড বাঙালির

দেশ দেশ-বিদেশ
Source:- Internet

বাঙালি হিসেবে দিনটা আজকের খুবই গর্বের। মাত্র 35 বছর বয়সে সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে সাতটি পর্বত শৃঙ্গ ও সাতটি আগ্নেয়গিরি জয় করে বিশ্বরেকর্ড করলেন সত্যরূপ। এর আগে 36 বছর 157 দিন বয়সে একি কাজ করে বিশ্ব রেকর্ড করেছিলেন অস্ট্রেলিয়ার ড্যানিয়েল ভুলের। বাঙালি শব্দরূপ 35 বছর বয়সে সেই কাজ করে ড্যানিয়েলের বিশ্ব রেকর্ড ভাঙতে সক্ষম হলেন এবং লিখলেন ইতিহাস।

Source:- Internet

সত্যরূপ এর আগে ভারতের কোন পর্বত আরোহী শব্দ শৃঙ্গ এবং 7 আগ্নেয়গিরি জয় করতে পারেননি। বিশ্বের সর্বকনিষ্ঠ পর্বতারোহী হওয়ার পাশাপাশি ভারতের মধ্যে কেউ এক নতুন ইতিহাস লিখলেন পেশায় ইঞ্জিনিয়ার এই বাঙালি। গত বুধবার ভারতীয় সময় সকাল 6 টা 25 মিনিট নাগাদ আন্টার্টিকার মাউন্ট সিডলি জয় করেন বাঙালি সত্যরূপ। আন্টার্টিকার এই পর্বত শৃঙ্গের উচ্চতা 4285 মিটার।

Source:- Internet

বেহালার সত্ত রূপের বেস ক্যাম্প থেকে মাউন্ট সিডলি এর শীর্ষে উঠতে সময় লাগে প্রায় 11 ঘণ্টা। এর আগে 2017 সালের মধ্যে সত্যরূপ জয় করেছিলেন সাত মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ। গত বছর থেকে সত্যরূপ নজর দেন আগ্নেয়গিরি জয়ের পথে। কলকাতা থেকে রওনা দেওয়ার আগে তার বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীরা আয়োজন করেছিলেন এক অনুষ্ঠানের। সেখানে তাকে জানানো হয়েছিল শুভেচ্ছা।

Source:- Internet

মাউন্ট সিডলি যে তিনি জয় করবেন তা নিয়ে কোনো আশঙ্কা ছিল না ঘনিষ্ঠ মহলে। তবে পর্বতারোহণ আর আগ্নেয়গিরি আরোহন এর মধ্যে ফারাক রয়েছে অনেকটাই। তাই স্বাভাবিকভাবেই ভয় কাজ করছিল পরিবারের লোকজনের মধ্যে। তবে মাউন্ট পিকো দি ওরি যাবা জয় করে ফেরার সময় আশঙ্কাজনক অবস্থায় পড়েছিলেন সত্যরূপ। ঠিক সময়ে কোন খবরই ছিল না’ সত্তরূপের দিক থেকে। অবশেষে সপ্তম আগ্নেয়গিরি জয়ের খবর বাড়িতে পৌঁছলে আনন্দে মেতে ওঠেন সত্যরূপের বাড়ির লোকজনেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *