আইপিএলের নিলামে হতাশ বাংলাদেশি টাইগাররা

IPL খেলাধুলা
ছবিসুত্রঃ- Newsfolo

বাংলাদেশ ক্রিকেট টিম নামটা সকলের পরিচিত।এই টিম কিছুদিন আগে উঠেও বিশ্ব ক্রিকেটে নিজেদেরকে অনেকটা শক্তিশালী করে তুলতে পেরেছে। আগে তারা দুর্বল থাকলেও প্রমাণ করে দিয়েছে যে তারা এখন আর মোটেও দুর্বল না।বাংলাদেশী টাইগাররা নিয়মিত সিরিজ জিতছে ওয়েস্ট ইন্ডিজ বা জিম্বাবুয়ের বিরুদ্ধে। তারা টক্কর দিচ্ছে ভারত পাকিস্তান নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার মত বড় দলকেও। কিন্তু এবছর বাংলাদেশি বাঘ অর্থাৎ বাংলাদেশী ক্রিকেটাররা আইপিএলের নিলামে চরম হতাশ হলেন। একপ্রকার খালি হাতেই তাদেরকে বাড়ি ফিরতে হলো। এই বছর আইপিএলের জন্য দল পেলেন না মুশফিকুর রহিম, মহমুদুল্লাহ রিয়াদরা।

শাকিব আল হাসান দীর্ঘদিন ধরে আইপি এল এ দাপিয়ে বেড়াচ্ছেন। কলকাতা নাইট রাইডার্স এর চ্যাম্পিয়ন দলের এক অবিচ্ছেদ্য অংশ ছিলেন শাকিব আল হাসান। আগের আইপিএলেও সানরাইজার্স হায়দ্রাবাদ এর হয়েও তার পারফরমেন্স ছিল যথেষ্ট ভালো। শাকিব ছাড়াও এর আগের আইপিএলে খেলেছেন মোর্তাজা, তামিম ইকবাল প্রমুখ। তাদের সাফল্য দেখেই একপ্রকার নিলামের নাম লিখিয়েছিলেন বাংলাদেশের দুই তারকা মুশফিকুর রহিম, মহমুদুল্লাহ রিয়াদ।কিন্তু এবছর জয়পুরের নিলামে খালি হাতেই বাড়ি ফিরতে হলো তাদের। মুশফিকুর রহিম বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান এবং বিশ্ব ক্রিকেটে উইকেটকিপার ব্যাটসম্যান দের তালিকা তৈরি করলে ওপরের সারিতেই থাকে তার নাম। এই মরশুমের আইপিএলে তার বেস প্রাইস ছিল 50 লক্ষ টাকা। কিন্তু তাকে কেনার জন্য কোন ফ্রাঞ্চাইজি কোন আগ্রহ দেখালো না। মহমুদুল্লাহও একই অবস্থা,তাকে নিল না কোন দল। বিশ্বকাপের কথা মাথায় রেখে বাংলাদেশি ক্রিকেট বোর্ড আইপিএল খেলার অনুমতি দেননি মোস্তাফিজুর রহমানকে। তাই এই বছর আইপিএল খেলবেন না তিনি। এই বছর শাকিব আল হাসান ই একমাত্র ভরসা বাংলাদেশীদের। আইপিএল এ তাদের দলের কোন প্লেয়ার না খেলতে পাওয়ার জন্য স্বাভাবিকভাবেই হতাশ ওপার বাংলার মানুষেরা।

ছবিসুত্রঃ- IndiaGlitz

বাংলাদেশী ক্রিকেটারদের দলের না নেওয়ার প্রতি অনীহার মূল কারণ কি? অনেকের মতে আইপিএলে বিদেশি ক্রিকেটারদের নির্দিষ্ট সংখ্যা বেঁধে দেওয়াটাই তাদের দল না পাওয়ার আসল কারণ। যেহেতু 11 জনের টিমে শুধুমাত্র চারজনই বিদেশি প্লেয়ার খেলানো যায় তাই বাংলাদেশী ক্রিকেটার কে না নিয়ে বিদেশি ক্রিকেটার কেনার দিকেই বেশি আগ্রহ দেখাচ্ছে এই ফ্রাঞ্চাইজিগুলি। আর সেই কারণেই আন্তর্জাতিক ভাবে সফল অনেক বাংলাদেশী ক্রিকেটারই দল পাচ্ছেন না আইপিএলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *